চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার পদে আগামী দুই বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. মুনতাসীর উদ্দিন খান মামুনকে (মুনতাসীর মামুন)।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম এক্সট্রা অর্ডিনারি সিন্ডিকেট সভায় তাকে নিয়োগের সিন্ধান্ত হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান।

তিনি বলেন, প্রখ্যাত ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে যোগদানের তারিখ থেকে ২ বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেওয়া হয়েছে।

চট্টগ্রামে বেড়ে উঠা ও দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগের রাজনৈতিক দর্শনে বিশ্বাসী অধ্যাপক মুনতাসীর মামুন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান। এরপর ২০১৭ সালের ১৬ আগস্ট এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছিলেন তিনি।

গল্প, কিশোর সাহিত্য, প্রবন্ধ, গবেষণা, চিত্র সমালোচনা, অনুবাদ সাহিত্যের প্রায় সব ক্ষেত্রেই মুনতাসীর মামুনের বিচরণ থাকলেও ইতিহাসই তার প্রধান কর্মক্ষেত্র। এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২২০টি। বাংলা একাডেমি, একুশে পদকসহ অসংখ্য পদকও আছে অধ্যাপক মুনতাসির মামুনের ঝুলিতে।

এর আগে, চবির তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী সিন্ডিকেট সভা ও একাডেমিক কমিটির মাধ্যমে নিয়োগের বিষয়টি অনুমোদন না নিয়েই এই পদে বসেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ৫২৬ তম সিন্ডিকেট সভায় বঙ্গবন্ধু চেয়ার পদে ইফতেখার উদ্দিন চৌধুরীর নিয়োগ বাতিল করে সিন্ডিকেট।

আরও খবর