কাতারভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্রটি অনলাইন থেকে দ্রুত সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবিরের করা রিটের শুনানি শেষে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে আদালত এই আদেশ দেন। এনামুল হক ৮ ফেব্রুয়ারি রিটটি করেছিলেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী ব্যারিস্টার এনামুল কবির ইমন আর বিটিআরসির পক্ষে শুনানি করেছেন খন্দকার রেজা ই রাকিব।

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে তথ্যচিত্রটি প্রচার করে।

সেই তথ্য চিত্রকে বিভ্রান্তিকর, বিদ্বেষমূলক ও মানহানিকর উল্লেখ করে দেশে আলজাজিরার সম্প্রচার ও ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির রিটটি করেন। এতে বিটিআরসির চেয়ারম্যানসহ আটজনকে বিবাদি করা হয়।

১০ ফেব্রুয়ারি আদালত রিটের গ্রহণযোগ্যতাসহ কয়েকটি বিষয়ে মতামত দিতে অ্যামিকাস কিউরি (আদালতের আইনি ব্যাখ্যাদানকারী) হিসেবে ছয় আইনজীবীর নাম ঘোষণা করেন। সোমবার (১৫ ফেব্রুয়ারি) শুনানিতে তারা মতামত তুলে ধরেন। রিটে চ্যানেল বন্ধের আবেদন থানা অ্যামিকাস কিউরিদের বেশীর ভাগই রিটের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেন।

আরও খবর