বাধ্যতামূলকভাবে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের। শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে এ অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।

তবে অনিয়মিত ও আংশিক বিষয়ে ফেল করা শিক্ষার্থীদেরও অ্যাসাইনমেন্টে জমা দিতে হবে। তবে আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে না।

বৃহস্পতিবার (২৯ জুলাই) আন্তঃশিক্ষাবোর্ড এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। আন্তঃশিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এসএম আমিরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারির কারণে ২০২১ সালের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। এ পরীক্ষায় নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে বাধ্যতামূলক অংশগ্রহণ করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, ২০২১ সালের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিতে হবে। আংশিক বিষয়ে অকৃতকার্য (এক বা দুই বিষয়ে ফেল) পরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়ে থাকে সেক্ষেত্রে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। যেমন : একজন আংশিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী বাংলা (আবশ্যিক বিষয়) ও রসায়ন (নৈর্বাচনিক বিষয়) এ ফেল করলে সেক্ষেত্রে শুধু রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্টে কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে না।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীদের জন্য প্রদত্ত অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নির্দেশনা অনুযায়ী শেষ করে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে হবে।

আরও খবর