নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম নগরীর বেদলখ হওয়া খাল ও জলাশয় উদ্ধারের কথা বলছেন চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী। দখলকারীরা যতই প্রভাবশালী হোক, তাদের কাছ থেকে সেগুলো তিনি কঠোর হবেন বলে জানান।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে চিটাগাং জার্নালিস্টস ফোরাম, ঢাকা আয়োজিত মিট দি প্রেস অনুষ্ঠানে তিনি বলেন, নগরীর জলাবদ্ধতা পুরোপুরি নিরসন করতে হলে চট্টগ্রামে আরো নতুন খাল খনন করতে হবে। পুরানো যে সব খালগুলো প্রভাবশালীদের দখলে গেছে তা উদ্ধার করতে হবে। এই খাল কোনো ব্যক্তির নয়। যত প্রভাবশালী ব্যক্তি হোক, খালগুলো উদ্ধার করে খালে পানি চলাচলের সচল রাখবো।

জলাবদ্ধতার নিরসনে চলমান প্রকল্প নিয়ে তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানে ছয় হাজার কোটি টাকার প্রকল্প চলছে। সেটার বাস্তবায়ন হলে জলাবদ্ধতা অনেক কমে আসবে। আগামী পাঁচ বছরের মেয়াদে জলাবদ্ধতা ১০০ ভাগ দূর করতে না পারলেও ৮০-৯০ ভাগ কমিয়ে আনতে চান আমি।

নগরীর বিভিন্ন সরকারি সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব উল্লেখ করে তিনি বলেন, সমন্বয় সভায় দেখা যায়, বিভিন্ন প্রতিষ্ঠানের এমন প্রতিনিধি আসেন, যিনি সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষমতা রাখেন না। এ কারণে সভাগুলো কার্যকর হয় না। আমি চাই সমন্বয় সভাগুলো কার্যকর হোক।

আরও খবর