চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্তের পর থেকে সবসময় নগর প্রাধান্য বিস্তার করেছিল উপজেলার উপর। এই প্রথম চট্টগ্রাম নগরকে পেছনে ফেলল বাঁশখালী উপজেলা। গত ২৪ ঘণ্টায় নতুনভাবে শনাক্ত ৫১ জনের মধ্যে ২৫ জনই বাঁশখালী উপজেলার রোগী। নগরে ২৩ জনের পাশাপাশি ২ জন বোয়ালখালীর এবং ১ জন সাতকানিয়ার রোগী রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৩টি ল্যাব এবং কক্সবাজারের ১টি ল্যাব মিলিয়ে ৬২৪ জনের নমুনা পরীক্ষা করে আরও ৫১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। একই সময়ে নগরে আরও একজনের মৃত্যু হয়। অন্যদিকে, আগেরদিন করোনা থেকে সুস্থ হয়েছিলেন আরও ৬৭ জন।

এ নিয়ে চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা এখন ১৭ হাজার ৮৫০ জনে গিয়ে দাঁড়াল। এর মধ্যে ১২ হাজার ৭৩০ জন নগরের এবং পাঁচ হাজার ১২০ জন উপজেলার। ১২ সেপ্টেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা ১৩ হাজার ৮২৯ জন। অন্যদিকে, গত ২৪ ঘন্টায় করোনায় এক জনের মৃত্যু হওয়ায় মৃত্যুর সংখ্যা এখন ২৭৯ জন। যাদের মধ্যে ১৯৩ জন নগরের এবং ৮৬ জন উপজেলার।

রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

সিভিল সার্জন জানান, চট্টগ্রামের সরকারি-বেসরকারি তিনটি এবং কক্সবাজারের একটি ল্যাবে ৬২৪ জনের নমুনা পরীক্ষা করে ৫১ জনের দেহে করোনা শনাক্ত হয়। যাদের মধ্যে নগরের ২৩ জন এবং উপজেলার ২৮ জন। গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে নগরের একজন করোনায় মারা যান।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ দিনের সর্বাধিক ২৬১ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় মাত্র ৭ জনের দেহে। এদের সবাই নগরের বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ১০৩ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। এদের মধ্যে ৭ জনই নগরের এবং ১ জন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি। এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ৬১ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের দেহে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেছে। যাদের ৯ জনই নগরের এব! ১ জন উপজেলার।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৯৯ জনের করোনার নমুনা পরীক্ষা করে দিনের সর্বাধিক ২৬ জন করোনা পজিটিভ রোগীর হদিস মিলে।

আরও খবর