পর্যাপ্ত পানি না বাড়ায় কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর দ্বিতীয় দফায় আরও ১০ দিন নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। প্রতি বছর ৩১ জুলাই পর্যন্ত তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা থাকার কথা থাকলেও এবার বৃষ্টি কম হওয়ায় ১০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা বাড়ানো হয়। এরপরও হ্রদের পানি পরিমাণ মত না বাড়ায় দ্বিতীয় দফায় ফের ১০ দিন বাড়ল নিষেধাজ্ঞা।

সোমবার (৯ আগস্ট) সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএফডিসি রাঙামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম।

রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অফিস, নৌ পুলিশ, বিএফডিসি ও মৎস্য ব্যবসায়ীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিএফডিসি রাঙামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, হ্রদের পানি ১০০ এমএসএল ওপরে থাকার কথা থাকলেও বর্তমানে আছে ৮৮ এমএসএল। এই সময় নিষেধাজ্ঞা প্রত্যাহার হলে হ্রদের সব পোনা ও ছোট মাছ জেলেদের জালে ধরা পড়বে। মাছের স্বাভাবিক বৃদ্ধি হবে না। যা কোনোভাবেই কাম্য নয়।

এর কারণে আপাতত ২০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানো হয়েছে। তবে সেটা নির্ভর করছে পানি কী রকম বাড়ছে তার ওপর। যদি পানি ১০০ এমএলএস ওপরে হয়, তবে ২০ আগস্ট মধ্যরাতের পর মাছ ধরা শুরু হবে। যদি তা না হয় তবে আমরা সভার মাধ্যমে তৃতীয় দফায় আরও ১০ দিন নিষেধাজ্ঞা বাড়ানো হবে।

আরও খবর