টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা পুনরুদ্ধার করেছিলেন কয়েক দিন আগেই। কিন্তু ওই স্থানে বেশিদিন থাকতে পারলেন না সাকিব আল হাসান। গত সপ্তাহের আন্তর্জাতিক ম্যাচগুলোর পারফরম্যান্স বিবেচনায় বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

টি-টোয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় এক নম্বরে উঠে গেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী, দুইয়ে নেমে গেছেন সাকিব। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খুব একটা আশানুরূপ হয়নি তার পারফর্ম্যান্স। এর ছাপই পড়েছে র‍্যাঙ্কিংয়ে।

কিউইদের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচের একটিতে খেলেছেন সাকিব। বল হাতে ছিলেন উইকেটশূন্য, রান করেছেন মোটে ৮। তাতেই ১৬ রেটিং পয়েন্ট হারিয়েছেন তিনি। ২৭৫ রেটিং পয়েন্ট নিয়ে নেমে গেছেন দুইয়ে। আর শীর্ষে চলে যাওয়া মোহাম্মদ নবির সংগ্রহ সাকিবের চেয়ে দশ পয়েন্ট বেশি।

অস্ট্রেলিয়ার মতো নিউজিল্যান্ড সিরিজেও মোস্তাফিজ ছিলেন দারুণ। পুরো সিরিজে আট উইকেট নিয়ে তিনি বোলারদের ক্রমতালিকায় এগিয়ে গেছেন দুই ধাপ, বর্তমানে তার অবস্থান আটে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ারসেরা অবস্থানে চলে এসেছেন নাসুম আহমেদ ও মেহেদি হাসান। ২৫ ধাপ এগিয়ে নাসুম চলে এসেছেন বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা ২০-এ, বর্তমানে তার অবস্থান ১৫। আর মেহেদি এগিয়েছেন ৪ ধাপ, আছেন ২০তম অবস্থানে।

আরও খবর