স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অসাম্প্রদায়িক চেতনা বিনষ্ট করতেই কুমিল্লার ঘটনায় ঘটানো হয়েছে। ইতোমধ্যে কয়েকজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। এ ঘটনা তদন্তের পর শিগগিরই দোষীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। আমরা একটি নির্ভুল তদন্তের মাধ্যমে শিগগিরই আপনাদের জানাবো।

রোববার (১৭ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ। আমাদের দেশের লোক ধর্মভীরু কিন্তু ধর্মান্ধ নয়। কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় ঘটে যাওয়া ঘটনা উদ্দেশ্যপ্রণোদিত। এ ঘটনার পেছনে অবশ্যই কোনো কারণ আছে। কিছুদিনের মধ্যে আমরা আরও ক্লিয়ার বলতে পারবো। কুমিল্লার ঘটনায় আমাদের তদন্তকারী কর্মকর্তা, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্টরা বিষয়টি খুব সিরিয়াসলি দেখছেন।

মন্ত্রী বলেন, ঘটনা কারা ঘটিয়েছে তা তদন্তের মাধ্যমে বেরিয়ে আসবে। আমরা প্রমাণ পেলেই আপনাদের সামনে তুলে ধরবো। প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা অবশ্যই করবো।

দেশের বাইরের কারো ইন্ধন আছে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ মুহূর্তে আমি কিছুই বলছি না। আমাদের দেশের লোকেরই তো অভাব নেই। দেশের বাইরে থেকে কলকাঠি কেউ নাড়ছে কিনা সেগুলোও তদন্তে বেরিয়ে আসবে।

প্রতিবেশী ভারতের কোনো এজেন্সির সম্পৃক্ততা আছে কিনা, প্রধানমন্ত্রী বিশ্লেষণ করতে বলেছেন, এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা নিয়ে কোনো মন্তব্য করা সমীচীন হবে না। প্রধানমন্ত্রী যেটা বলেছেন তার কাছে তথ্য রয়েছে, সেই অনুযায়ী তিনি বলেছেন।

 

আরও খবর