দেশে করোনা সংক্রমনের শুরু থেকে করোনা চিকিৎসায় পথ দেখিয়ে প্রশংসিত হওয়া পার্কভিউ হসপিটাল করোনা উত্তর সেবায়ও এগিয়ে রইল। পার্কভিউ হসপিটালের উদ্যোগে এবার আয়োজন হলো ‘পোস্ট কোভিড রিহ্যাবিলিটেশন’ শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনার।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকেলে অনুষ্ঠিত ওই সেমিনারে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের দেড় শতাধিক চিকিৎসক অংশগ্রহণ করেন।

পার্কভিউ হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ডা. এ.টি.এম রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

সেমিনারে প্রধান বক্তা ছিলেন সহকারী অধ্যাপক ডা. মো. আহসানুল হক চৌধুরী ও সহকারী অধ্যাপক ডা. মো. মাহফুজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ফিজিক্যাল মেডিসিনের প্রফেসর ডা. আবু তছলিম এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের ফিজিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. মো. শাখাওয়াত হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ডা. সেখ ফজলে রাব্বি বলেন, পার্কভিউ হসপিটালের মতো আর কোনো প্রতিষ্ঠানে এত শিক্ষনীয় বিষয় উপস্থাপন করা হয় না, যা রোগীর উপকার আসে। এবং এর মাধ্যমে আমাদের চিকিৎসকগণ আরও বেশি কিছু জানতে পারেন। কোভিড নিয়ে সবাইকে সবসময় সচেতন থাকার অনুরোধ জানান তিনি।

সভাপতির বক্তব্যে পার্কভিউ হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ডা. এ.টি.এম রেজাউল করিম বলেন, কোভিড পরবর্তীতে একজন রোগীকে অবশ্যই নিয়মিত ফলোআপে থাকতে হবে এবং তার জন্য ফিজিওথেরাপি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর দ্বারা রোগীর শ্বাসকষ্ট হবে না এবং তার বক্ষ সবসময় পরিস্কার থাকবে।

তিনি আরও বলেন, পার্কভিউ কোভিডের প্রথম থেকে আজ পর্যন্ত রোগীদের চিকিৎসা করে যাচ্ছে এবং কোভিড পরবর্তীতে রোগীরা যেন ভালো চিকিৎসা পায়, তার জন্য আমাদের কনসালটেন্টগণ নিয়মিত চেষ্টা করে যাচ্ছেন। পার্কভিউতে বিশ্বের আধুনিক যন্ত্র সম্বলিত ফিজিওথেরাপি সেন্টার সেটআপ করা হয়েছে, যা ডিগ্রীধারী ফিজিওথেরাপিস্ট দ্বারা পরিচালিত।

সেমিনারে প্রশ্নোত্তর পর্বে ডাক্তারগণ নানা প্রশ্ন উপস্থাপন করেন এবং অতিথি ও বক্তাগণ এর উত্তর দেন। এই অনুষ্ঠানে প্রায় ১৫০ জন ডাক্তার উপস্থিত ছিলেন; যারা চট্টগ্রাম মেডিকেল, ইউএসটিসি, বিজিসি ট্রাস্ট এবং বিভিন্ন হসপিটাল ও ল্যাব থেকে আগত।

পার্কভিউ এসব শিক্ষনীয় সেমিনার আগেও করেছিল এবং ভবিষ্যতেও এর ধারাবাহিকতা বজায় রাখবে বলে হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ডা. এ.টি.এম রেজাউল করিম আশাবাদ ব্যক্ত করেছেন।

আরও খবর