সারাদেশে স্বাস্থ্য অধিদপ্তর আরও ৫৭টি এন্টিজেন টেস্টের অনুমতি দিয়েছে। এর মধ্যে চট্টগ্রামে পার্কভিউ হাসপাতালসহ আরও তিন হাসপাতালকে দিয়েছে এন্টিজেন টেস্টের অনুমতি। এন্টিজেন টেস্টে মাত্র ১৫ মিনিটেই জানা যাবে করোনা টেস্টের ফলাফল। সর্বোচ্চ সময় লাগবে আধাঘন্টা।

পার্কভিউর সাথে চট্টগ্রামে এন্টিজেন টেস্টের অনুমতি পাওয়া অপর দুটি হাসপাতাল হচ্ছে— চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এবং ডেলটা হেলথ কেয়ার চিটাগং।

বৃহস্পতিবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. মো. ফরিদ উদ্দিন মিঞা স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুমতি দেওয়া হয়।

গত বছর করোনার সংক্রমণ বেড়ে গিয়ে চট্টগ্রামে যখন আইসিইউর (নিবিড় পরিচর্যা কেন্দ্র) জন্য হাহাকার চলছিল তখন ১২ টি আইসিইউ বেড নিয়ে এগিয়ে আসে পার্কভিউ হসপিটাল। এবারও করোনা রোগীদের জন্য আইসিইউ বেড দ্বিগুণ করেছে পার্কভিউ। ১২টি থেকে এখন পার্কভিউ হাসপাতালের আইসিইউ বেড ২৪টি বলে জানান হসপিটালটির ব্যবস্থাপনা পরিচালক ডা. এটিএম রেজাউল করিম।

চট্টগ্রামের অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন এই হাসপাতালটি করোনার এন্টিজেন পরীক্ষার অনুমতি পাওয়াকে করোনা রোগীর সেবায় তাদের আন্তরিকতা ও দক্ষতার মূল্যায়ন হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশিকা থেকে জানা যায়, এন্টিজেন পরীক্ষার মাধ্যমে সংগৃহীত নমুনায় ভাইরাসের প্রোটিনের উপস্থিতি নির্ণয় করা যায় যা সক্রিয় সংক্রমণ নির্দেশ করে। এন্টিজেন পরীক্ষার প্রধান সুবিধা হল ১৫-৩০ মিনিটের মধ্যে পরীক্ষার ফলাফল পাওয়া যায়। এবং এর জন্য বিশেষায়িত ল্যাবের দরকার হয় না।

চট্টগ্রাম বার্তা/পিএ/শামীম

আরও খবর