মধ্য-বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এতে চট্টগ্রামসহ দেশের অধিকাংশ জায়গায় বাড়তে পারে বৃষ্টিপাত।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাতে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, কাল-পরশু হয়তো বৃষ্টি বাড়তে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, সিলেট, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুই-এক জায়গায় অস্থয়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে দেশের দুই-এক জায়গায় মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনের আবহাওয়ার পরিস্থিতিতে বলা হয়েছে, শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় সর্বোচ্চ ২৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এক নজরে ঢাকার আবহাওয়ার পরিস্থিতি : অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রায় শুষ্ক থাকতে পারে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬-১২ কিলোমিটার বাতাস প্রবাহিত হতে পারে।

আরও খবর