বার্ধক্যজনিত নানা রোগে ভুগে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রীপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তার মৃত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরিন শারমিন।

বুধবার (৩ মার্চ) দিবাগত রাত ১টা ১৫ মিনিটে তিনি ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বৃহস্পতিবার বেলা ১১টায় সিরাজগঞ্জের উল্লাপাড়া আকবর আলী সরকারি কলেজ মাঠে এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। সিরাজগঞ্জ থেকে তার লাশ ঢাকায় কেন্দ্রীয় শহিদ মিনারে রাখা হয়েছে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য। বাদ আছর রাজধানীর গুলশানের আজাদ মসজিদে দ্বিতীয় জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

এইচ টি ইমামের জন্ম ১৯৩৯ সালের ১৫ জানুয়ারি টাঙ্গাইল শহরে। পিতা তাফসির উদ্দীন আহমেদ ও মাতা তাহসিন খাতুন। পুরো নাম হোসেন তৌফিক হলেও পরে তিনি এইচ টি ইমাম নামেই পরিচিত ছিলেন। ১৯৬১ ব্যাচের সিএসপিদের মধ্যে তিনি ৪র্থ স্থান লাভ করেন এবং পাকিস্তান সরকারের উচ্চ পদে যোগদান করেন।

১৯৭১ সালে রাঙামাটির জেলা প্রশাসকের দায়িত্ব পালনকালে তিনি রাষ্ট্রীয় কোষাগারে থাকা টাকা নিয়ে প্রবাসী সরকারের হাতে হস্তান্তর করেন। ভারতে থেকে প্রবাসী সরকারের সাথে মহান মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করেন।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে তাকে মন্ত্রীর মর্যাদায় জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা নিয়োগ করা হয়। ২০১৪ সাল থেকে তিনি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার দায়িত্বে ছিলেন।

আরও খবর