হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির জুনায়েদ বাবুনগরীর মৃত্যুতে শূন্য হওয়া পদে ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব দেওয়া হয়েছে সংগঠনটির প্রধান উপদেষ্টা আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী। মুহিব্বুল্লাহ বাবুনগরী সম্পর্কে প্রয়াত জুনায়েদ বাবুনগরীর মামা। তিনি ফটিকছড়ির আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরের মহাপরিচালক।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাতে জুনায়েদ বাবুনগরীর জানাজার আগে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় ডাকা এক বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৭ জুন ঘোষিত ১৬ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটির প্রধান উপদেষ্টা মুহিব্বুল্লাহ বাবুনগরী। এর আগে আহমদ শফীর নেতৃত্বাধীন হেফাজতের কমিটিতে সিনিয়র নায়েবে আমির হিসেবেও দায়িত্ব পালন করেন মুহিব্বুল্লাহ বাবুনগরী। মুহিব্বুল্লাহ বাবুনগরী ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান ছিলেন। দলটি বিএনপি জোট ছাড়লে তিনি ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যানের পদ ছেড়ে দেন।

দেওবন্দি আকিদার পণ্ডিত মুহিব্বুল্লাহ বাবুনগরী ১৯৩৫ সালের ফেব্রুয়ারিতে ফটিকছড়ি উপজেলার দৌলতপুর ইউনিয়নের বাবুনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা হারুন বাবুনগরী ছিলেন একজন খ্যাতিমান ইসলামি পণ্ডিত ও ফটিকছড়ির আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগর মাদ্রাসার প্রতিষ্ঠাতা।

তিনি আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগর মাদ্রাসায় প্রাথমিক ও মাধ্যমিক এবং দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর উচ্চশিক্ষার উদ্দেশ্যে তিনি দারুল উলুম দেওবন্দ গমন করেন এবং ১৯৫৯ সালে দেওবন্দ মাদ্রাসায় দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন।

মুহিব্বুল্লাহ বাবুনগরী সহিহ বুখারী শরীফ, সহীহ মুসলিম শরীফ ও সুনান আত-তিরমিজী, সুনানে আবু দাউদের ওপর উচ্চতর পড়াশোনা করেন। তিনি মূলত দেশের অন্যতম প্রধান একজন হাদিস বিশারদ।

দারুল উলুম দেওবন্দ থেকে দেশে ফিরে পিতা হারুন বাবুনগরীর তত্ত্বাবধানে পরিচালিত আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে তিনি বাবুনগর মাদ্রাসার মহাপরিচালক নিযুক্ত হন।

মুহিব্বুল্লাহ বাবুনগরী ফটিকছড়ি থানার ধর্মপুরস্থ মরিয়ম বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের সংসারে তিনি ৩ ছেলে ও ৮ মেয়ে সন্তান রয়েছে।

প্রসঙ্গত, বুধবার (১৮ আগস্ট) সন্ধ্যার পর থেকে হেফাজত আমির জুনায়েদ বাবুনগরীর শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়। অসুস্থ বাবুনগরীকে দুপুর সাড়ে ১২টায় নগরের সিএসসিআর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বৃহস্পতিবার রাত ১১টায় আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা প্রাঙ্গণে অনুষ্ঠিত জানাজায় ইমামতি করেন হেফাজতে ইসলামের নতুন আমির আল্লামা মহিবুল্লাহ বাবুনগরী। হাজারো মুসল্লির অংশগ্রহণে জানাজা শেষে হেফাজতের প্রতিষ্ঠাতা আমির আল্লামা শাহ আহমদ শফির কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী।

আরও খবর