দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী ভারতীয় সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী এবং ভারতের দুই ডিফেন্স কর্মকর্তা।

রোববার (১৭ অক্টোবর) সকালে চট্টগ্রাম নগরীর বাদশা মিয়া সড়কে অবস্থিত সমাধিতে তারা শ্রদ্ধা নিবেদন করেন।

ভারত যখন স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে তখন শ্রদ্ধার সঙ্গে আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন দেওয়া সাহসী নারী-পুরুষদের স্মরণ করছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্র দেশগুলোর বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সমস্ত ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিলেন।

প্রসঙ্গত, এই সমাধি সৌধে ১৪ জন নাবিক, ৫৪৫ জন সৈন্য এবং ১৯৪ জন বিমানবাহিনীর সদস্যসহ মোট ৭৫১টি যুদ্ধসমাধি রয়েছে। এখানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পূর্ব আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, মিয়ানমার, নেদারল্যান্ডস, জাপান এবং অবিভক্ত ভারতের সৈন্যদের সমাধি রয়েছে। অবিভক্ত ভারতের ২১৪ জনের সমাধির মধ্যে ১০ জনের বেশি রয়েছেন যারা বর্তমান বাংলাদেশের অধিবাসী।

এসকল বীর যোদ্ধারা ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত অক্ষশক্তির বিরুদ্ধে যুদ্ধে তাদের জীবন উৎসর্গ করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সমুদ্রে নিখোঁজ হওয়া রয়্যাল ইন্ডিয়ান নেভি এবং মার্চেন্ট নেভির ৬ হাজার ৪৬৯ জন নাবিকদের স্মরণে স্মৃতিসৌধ রয়েছে। এছাড়া চারটি সমাধি রয়েছে যা বিশ্বযুদ্ধের সাথে সম্পৃক্ত নয়।

আরও খবর