শুক্রবার (৬ আগস্ট) দিকে চট্টগ্রামে ৩ লাখ ৯ হাজার ৬০০ টিকা এসে পৌঁছেছে। সকাল ৭টার টিকা বহনকারী বিশেষ গাড়িটি সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়।

এর মধ্যে ৩৮ হাজার ৪০০ ডোজ যুক্তরাষ্ট্রের তৈরি মডার্না, ১ লাখ ৬৩ হাজার ২০০ ডোজ চীনের তৈরি সিনোফার্ম ও ১ লাখ ৮ হাজার ডোজ অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা। এসব তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

জানা গেছে, গাজীপুরের সেন্ট্রাল ওয়্যারহাউজ থেকে বেক্সিমকো ফার্মাসিটিক্যাল লিমিটেডের নিজস্ব পরিবহণে টিকাগুলো চট্টগ্রাম জেলা ইপিআই স্টোরে পৌঁছায়। চট্টগ্রামে করোনার টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্যরা আনুষ্ঠানিকভাবে এ চালান গ্রহণ করেন। সেখানে টিকাগুলো বুঝে নেন চট্টগ্রাম টিকা ব্যবস্থাপনা কমিটি। এরপর সেগুলো সিভিল সার্জন কার্যালয়ের সেন্ট্রাল কোল্ড স্টোরে সংরক্ষণ করা হয়েছে। সেখান থেকে টিকাকেন্দ্রগুলোতে চাহিদা অনুযায়ী টিকা বিতরণ করা হবে।

এসব টিকার মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকাটি প্রথম ধাপে এক ডোজ নেয়ার পর দ্বিতীয় ডোজের টিকার জন্য অপেক্ষমাণ মানুষদের দেওয়া হবে। অন্যদিকে মর্ডানার টিকাগুলো শুধুমাত্র নগরীতে ও সিনোফার্মের টিকাগুলো উপজেলার গণটিকা কার্যক্রমে ব্যবহার করা হবে।

আরও খবর