৬ ঘণ্টার মধ্যে র‌্যাপিড পিসিআর টেস্ট নেগেটিভ সার্টিফিকেট নিয়ে প্রবাসীদের প্রবেশের নির্দেশনা থেকে সরে এসেছে সংযুক্ত আরব আমিরাত। নতুন ঘোষণা মতে, ৪৮ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট নিয়ে প্রবেশ করতে হবে। এ নির্দেশনা কার্যকর হবে আগামী ১২ সেপ্টেম্বর রোববার থেকে। ফলে এতদিন পর্যন্ত আমিরাত প্রবাসীরা ফিরতে না পারার যে দ্বন্দ্বে ছিলেন তা কিছুটা হলেও কাটলো।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) এ ঘোষণা দেয় ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (আইসিএ) এবং ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনসিইএমএ)। এর আগে সংযুক্ত আরব আমিরাত ফ্লাইটের ৬ ঘণ্টার মধ্যে বিমানবন্দর থেকে র‌্যাপিড পিসিআর টেস্ট করে করোনা নেগেটিভ রিপোর্ট প্রাপ্তদেরই কেবল তাদের দেশে প্রবেশের অনুমতি দিয়েছিল।

আইসিএ’র ঘোষণায় বলা হয়, যারা ছয় মাসেরও বেশি সময় বিদেশে (আমিরাতের বাইরে) ছিল তারা ৪৮ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট নিয়ে ফিরতে পারবে। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, নামিবিয়া, জাম্বিয়া, কঙ্গো, উগান্ডা, সিয়েরা লিওন, লাইবেরিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া এবং আফগানিস্তান থেকে আগত যাত্রীরা এ সুযোগ পাবে।

আমিরাত প্রবাসীদের ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (আইসিএ) এর ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করার কথা বলা হয় ঘোষণায়। এতে জানানো হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার সময় অনুমোদিত ভ্যাকসিনেশন সার্টিফিকেট উপস্থাপনের পাশাপাশি প্রয়োজনীয় অনুমোদন পাওয়ার জন্য টিকা আবেদন সম্পূর্ণ করতে হবে। এখান থেকে পিসিআর টেস্টের পর আমিরাত গিয়ে চতুর্থ এবং অষ্টম দিনে আরও দুটি পিসিআর পরীক্ষা করাতে হবে। তবে ১৬ বছরের কম বয়সী শিশুদের এই পদ্ধতিগুলি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

দুবাই প্রবাসী সেলিম আহমদ বলেন, সংযুক্ত আরব আমিরাত সরকার নতুন নির্দেশনা দিয়েছেন। এ নির্দেশনা অনুসারে ৪৮ ঘণ্টার মধ্যে পিসিআর নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে নিয়ে প্রবেশ করা যাবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক জহিরুল ইসলাম বলেন, আরব আমিরাত প্রবাসীদের সমস্যা গুরুত্ব দিয়ে বিবেচনা করার জন্য আমরাও উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। ইতোমধ্যে বিমানবন্দরে র্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা করতে স্বাস্থ্য অধিদপ্তরকে চিঠি দেওয়া হয়েছে। ঢাকায় পিসিআর টেস্টের মেশিন বসানোরও উদ্যেগ নেওয়া হয়েছে।‘

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ২৪ এপ্রিল থেকে ভারত সঙ্গে ফ্লাইটে নিষেধাজ্ঞা দেয় সংযুক্ত আমিরাত সরকার। এরপর ১৩ মে নিষেধাজ্ঞা আরোপ করা হয় বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ও শ্রীলংকা থেকে যাওয়া ফ্লাইটের ওপর। পরে ৪ আগস্ট বাংলাদেশসহ ছয় দেশের যাত্রীদের ট্রানজিট সুবিধা চালু করে ইউএই। তবে প্রবেশের ৬ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যাওয়ার শর্ত ছিল। এবার এ সিদ্ধান্ত থেকে সরে এসে ৪৮ ঘণ্টা করলো আরব আমিরাত।

আরও খবর